-- খেজুরের বিচি বা আঁটির তিনটি অংশ নিয়ে কুরআনের তিনটি আয়াত। যে তিনটি অংশ আপনি খেজুরের প্রত্যেকটি বিচির মধ্যেই দেখতে পাবেন। আসুন দেখি আল্লাহ্ তা'আলা এই তিনটি অংশ নিয়ে কি বলেছেন এবং কি বুঝাতে চেয়েছেন ?
-- 1. "নাক্বির" সূরা নিসা-124
-- "নাক্বির" মানে হলো খেজুরের বিচির পিঠের ঠিক মাঝখানে থাকা সূক্ষ্ম বিন্দুটি, যা দেখতে অনেকটা ছোট ছিদ্র বা বিন্দুর মত দেখায়! যা প্রতিটি খেজুরের বিচির পেছনেই দেখা যায়।
-- এই অংশটির উদাহরণ দিয়ে আল্লাহ্ তা'আলা বলেনঃ-
-- وَمَن يَعْمَلْ مِنَ الصَّالِحَاتِ مِن ذَكَرٍ أَوْ أُنثَىٰ وَهُوَ مُؤْمِنٌ فَأُولَٰئِكَ يَدْخُلُونَ الْجَنَّةَ وَلَا يُظْلَمُونَ نَقِيرًا ( النساء: 124)
-- কোনো পুরুষ কিংবা নারী আল্লাহর উপর আস্থাশীল বিশ্বাসী থাকা অবস্থায় যদি ভালো কাজ করে, তাহলে সে জান্নাতে প্রবেশ করবে। তাদের প্রতি ‘নাক্বির’ বা ঐ অতি ক্ষুদ্র বিন্দু পরিমাণও অবিচার বা জুলুম করা হবে না। ( তাদের অণু পরিমাণ অধিকারও হরণ করা হবে না )
-- অন্য আয়াতে আল্লাহ্ বলেনঃ
-- সূরা নিসা-77
-- সেই কর্ম ফলের দিন ধর্মভীরুগণ বা সৎকর্মশীলগণ খেজুরের বীজ পরিমাণ অত্যাচারিত হবে না।
++++++++++++++++++++
-- 2. "ফাতিল" সূরা বনী ইসরাইল-71
-- "ফাতিল" হলো সেই আলগা সুতা যা খেজুরের বিচির পেটের কাটা অংশে দেখা যায়।
-- এই অংশটির উদাহরণ দিয়ে আল্লাহ্ তা'আলা বলেনঃ
-- فَمَنْ أُوتِيَ كِتَابَهُ بِيَمِينِهِ فَأُولَٰئِكَ يَقْرَءُونَ كِتَابَهُمْ وَلَا يُظْلَمُونَ فَتِيلا (الإسراء: 71)
-- “যাদের আমলনামা তাদের ডান হাতে দেওয়া হবে, তারা নিজেদের আমলনামা পাঠ করবে এবং তাদের প্রতি ‘ফাতিল’ অর্থাৎ ঐ ক্ষুদ্র সুতা পরিমানও অবিচার বা জুলুম করা হবে না।
++++++++++++++++++++
-- 3. "ক্বিতমির" সূরা ফাতির-13
-- "ক্বিতমির" হলো ঐ অতি হালকা এবং অতি পাতলা আবরণটি বা পর্দাটি যা দ্বারা খেজুরের বিচিটি আবৃত হয়ে থাকে কিংবা বেষ্টিত হয়ে থাকে।
-- এই অংশটির উদাহরণ দিয়ে আল্লাহ্ তা'আলা বলেনঃ
-- وَالَّذِينَ تَدْعُونَ مِن دُونِهِ مَا يَمْلِكُونَ مِن قِطْمِيرٍ (فاطر: 13)
-- “আর তোমরা আল্লাহ ব্যতিত যাদের পেছনে দৌড়াও, তারা তো একটি খেজুরের বিচি বা আঁটির তুচ্ছ আবরণেরও মালিক নয়।“
-- অর্থাৎ মানুষ তাদের নিজ ক্ষমতাবলে আল্লাহর দেওয়া সৃষ্ট বস্তু সমূহের সাহায্য ছাড়া, একটি খেজুরের বিচি বা আঁটির তুচ্ছ আবরণটিও তৈরি করতে পূর্ণ অক্ষম।
-- সুবহানাল্লাহ্, কি অসাধারণ এবং অনন্য আর নিখুঁত উপমা দিয়েছেন আল্লাহ্ তাঁর আলোচনা বর্ণনা করেছেন।
সংগৃহীত।।।
No comments