89 নামাযের মধ্যে আমীন আস্তে হবে না জুরে হবে
* সব হাদিস বিশ্বাস করি তবে সব হাদিস সুন্নত নয় রাসূল সা: এগারটি বিবাহ করেছেন হাদিস তবে সুন্নত নয়-কয়টা করবেন আল্লাহ বলেন-নিসা:3
فَانكِحُوا مَا طَابَ لَكُم مِّنَ النِّسَآءِ مَثْنٰى وَثُلٰثَ وَرُبٰعَ ۖ فَإِنْ خِفْتُمْ أَلَّا تَعْدِلُوا فَوٰحِدَةً
* রাসূল সা: দাড়িয়ে প্রসাব করেছেন হাদিস সুন্নত নয়,আবূ হুরায়রা রাঃ বলেন, "রাসূল সা: কোমর ব্যাথার কারণে দাঁড়িয়ে পেশাব করেছেন(বায়হাকী, হাকেম-বুখারী-২২৪
عَنْ حُذَيْفَةَ، قَالَ أَتَى النَّبِيُّ صلى الله عليه وسلم سُبَاطَةَ قَوْمٍ فَبَالَ قَائِمًا، ثُمَّ دَعَا بِمَاءٍ، فَجِئْتُهُ بِمَاءٍ فَتَوَضَّأَ
* বসে পেশাব করা নবীজির অব্যাস ছিল-সুনানে ইবনে মাজাহ-৩০৭
عَنْ عَائِشَةَ، قَالَتْ مَنْ حَدَّثَكَ أَنَّ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ بَالَ قَائِمًا فَلاَ تُصَدِّقْهُ أَنَا رَأَيْتُهُ يَبُولُ قَاعِدًا
* কবর জিয়ারত পরে নিষিদ্ধ করা হয়েছে
* কুরবানীর গোশত তিন দিনের পর খাওয়া যাবে
* সৌদীর আমীন বাংলাদেশের আমীনে পার্থক্য,সুদের টাকা - পরিশ্রমের টাকা,ডাক্তারের ছুরি-ডাকাতের ছুরি
* আমীন আস্তে ও জুরে নির্দিষ্ট করে বলা হয়নি এই তিনটি হাদিসে
* সহিহ বুখারী, হাদিস নং ৭৮২
عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " إِذَا قَالَ الإِمَامُ {غَيْرِ الْمَغْضُوبِ عَلَيْهِمْ وَلاَ الضَّالِّينَ} فَقُولُوا آمِينَ. فَإِنَّهُ مَنْ وَافَقَ قَوْلُهُ قَوْلَ الْمَلاَئِكَةِ غُفِرَ لَهُ مَا تَقَدَّمَ مِنْ ذَنْبِه
* সহিহ বুখারী, হাদিস নং ৬৪০২
ِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم قَالَ " إِذَا أَمَّنَ الْقَارِئُ فَأَمِّنُوا، فَإِنَّ الْمَلاَئِكَةَ تُؤَمِّنُ، فَمَنْ وَافَقَ تَأْمِينُهُ تَأْمِينَ الْمَلاَئِكَةِ غُفِرَ لَهُ مَا تَقَدَّمَ مِنْ ذَنْبِهِ
* সহিহ বুখারী, হাদিস নং ৭৮০
عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم قَالَ " إِذَا أَمَّنَ الإِمَامُ فَأَمِّنُوا فَإِنَّهُ مَنْ وَافَقَ تَأْمِينُهُ تَأْمِينَ الْمَلاَئِكَةِ غُفِرَ لَهُ مَا تَقَدَّمَ مِنْ ذَنْبِهِ
* তাকবীর-রাব্বানা লাকাল হামদ আস্তে আমীন আস্তে এই হাদিসে প্রমান হয়-মুসলিম, হাদিস-৮১৮
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم يُعَلِّمُنَا يَقُول " لاَ تُبَادِرُوا الإِمَامَ إِذَا كَبَّرَ فَكَبِّرُوا وَإِذَا قَالَ وَلاَ الضَّالِّينَ . فَقُولُوا آمِينَ . وَإِذَا رَكَعَ فَارْكَعُوا وَإِذَا قَالَ سَمِعَ اللَّهُ لِمَنْ حَمِدَهُ . فَقُولُوا اللَّهُمَّ رَبَّنَا لَكَ الْحَمْدُ
* অতএব প্রথমেই দেখা উচিত, দুআ কি জোরে করা উত্তম, না আস্তে। যদিও জোরে দুআ করাও জায়েয এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জোরেও দুআ করেছেন, তবে দুআর মূল তরীকা হল আস্তে করা। কুরআন মজীদে ইরশাদ হয়েছে-আরাফ:55
ادْعُوا رَبَّكُمْ تَضَرُّعًا وَخُفْيَةً ۚ إِنَّهُۥ لَا يُحِبُّ الْمُعْتَدِينَ
* আমীন এক প্রকার দোয়া, দোয়া উচু হবে নাকি নিচু হবে কোরআন থেকে আরো জেনে নেই-হযরত যাকারিয়া আ. সম্পর্কে বলা হয়েছে-মারইয়াম:3
إِذْ نَادٰى رَبَّهُۥ نِدَآءً خَفِيًّا
আমীন যেহেতু দুআ তাই কুরআন মজীদের উপরোক্ত নীতি অনুযায়ী তা আস্তে ও অনুচ্চস্বরে বলাই উত্তম
* আস্তে বলার আরো কারণ রয়েছে- ফেরেস্তাদের আমীন শুনেন?
* আমরা মাযহাব মানি আমাদের মাযহাবে আমীন নিরবে বলবে,শাফেয়ী মাযহাবে স্বরবে,সব মাযহাব সঠিক,আবু হানিফা ইমামে আযম
No comments